Save On Travel and Hotels Shop All Deals Now! Vrbo

পশ্চিমবঙ্গের দশটি অজানা ভ্রমন ডেস্টিনেশন / Ten unknown travel destinations in West Bengal





পশ্চিমবঙ্গের দশটি অজানা ভ্রমন ডেস্টিনেশন / Ten unknown travel destinations in West Bengal :

সিলারিগাঁও : উত্তরবঙ্গগামী যে কোন ট্রেনে নিউ জলপাইগুড়ি এসে সেখান থেকে পেডং হয়ে সিলারি। ভাড়া করা গাড়িতে আসা যায় দূরত্ব প্রায় ৯০ কিলোমিটার।
পাহাড়ি উপত্যকা ও কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য ।

জম্বু দ্বীপ : জম্বু দ্বীপ পশ্চিমবঙ্গের দক্ষিণ বঙ্গোপসাগরের একটি দ্বীপ। এই দ্বীপটি পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনার অন্তর্গত। দ্বীপটি বকখালি বা ফ্রেজারগঞ্জ থেকে ৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। বকখালি থেকে ৩০ – ৪৫ মিনিটে নৌকোতে যাওয়া যাবে ।
এখানে সারিসারি গরান গাছ, পরিযায়ী পাখি ও লাল কাঁকড়া দেখতে পাবেন ।

দুয়ারসিনি : চারদিকে ছড়িয়ে ছিটিয়ে ছোটখাটো পাহাড়। সঙ্গে সবুজের সমারোহ। দুয়ারসিনির জঙ্গলে রয়েছে শাল, পিয়াল, শিমুল, পলাশ, বহেড়া ইত্যাদি গাছ।
হাওড়া থেকে ট্রেনে ঘাটশিলা বা গালুডি হয়ে সেখান থেকে গাড়িতে দুয়ারসিনিতে আসা যায় ।

গারুচিরা (উত্তর বঙ্গ) : শিয়ালদহ থেকে ট্রেনে নিউ জলপাইগুড়ি৷ সেখান থেকে গাড়িতে বীরপাড়া হয়ে গারুচিরা৷
বাংলো থেকে মাত্র দেড় কিমিতে প্রতিবেশী রাষ্ট্র ভুটান। ভুটানে গিয়ে কালাপানির রাস্তায় প্রায় ৩ কিমি পাহাড়িপথে ট্রেকিং করে আসা যায় গভীর জঙ্গলে। কাছেই বিখ্যাত মাকড়াপাড়া। আরও কাছে ভুটানের এক বুদ্ধমন্দির। সবচেয়ে বড় কথা কটেজের কাছেই প্রকৃতি যেন নিজেকে ঢেলে সাজিয়ে রেখেছে।

খয়রাবেরা ড্যাম : হাওড়া থেকে চক্রধরপুর প্যাসেঞ্জার বা রুপসী বাংলা এক্সপ্রেস ধরে চলে আসুন পুরুলিয়া বা বরাভূম l এখান থেকে গাড়িতে দেড় থেকে দু ঘন্টায় পৌঁছে যাবেন খয়রাবেড়া ড্যাম l
খয়রাবেরা ড্যাম আসলে একটি সেচ বাঁধ । ড্যামের দু-ধারে দুটি পাহাড়, মাঝখানে দেড় কিলোমিটার লম্বা খয়রাবেড়া ড্যাম । ড্যামের একপাশে চ্যাংটাবুরু পাহাড়ের কোলে তৈরী হয়েছে খয়রাবেড়া ইকে-এডভেঞ্চার ক্যাম্প ।

বরন্তি : পুরুলিয়ার একটি ছোট্ট আদিবাসী গ্রাম বরন্তি। শাল, সেগুন, মহুয়া গাছের ছায়া ঘেরা নিবিড় অরণ্যের বুকে জনা বিশেক পরিবার নিয়ে এই ছোট্ট গ্রামটির প্রতিটি বাড়ি যেন রং তুলির ক্যানভাস। আর তার পাশেই ছোট ছোট টিলার মাঝে নীল আকাশের নীচে এক সুবিশাল মুরাডি হ্রদ ।
কোলকাতা থেকে বরন্তি আনুমানিক ২৫০ কিমি, ট্রেন এ গেলে আসানসোল হয়ে বা মুরাদি হয়ে যেতে হবে ।

বামনী জলপ্রপাত : ট্রেনে পুরুলিয়া হয়ে সেখান থেকে গাড়িতে ৪৮ কিমি যেতে হবে ।
পাহাড়ের ঢাল থেকে নেমে আসা বামনী জলপ্রপাতের অপরূপ সৌন্দর্য ।

ভাল্কী মাচান : নীল আকাশের নিচে শাল, পিয়ালের রাজ্য হল ভালকির জঙ্গল। শীতের শুরুতে সেই সৌন্দর্যকে রাঙিয়ে তোলে সোনা ঝুরি ফুল।
শান্তিনিকেতন-গামী ট্রেনে গুসকরা অথবা,আসানসোল-গামী ট্রেনে মানকর স্টেশনে নেমে ভাড়া গাড়িতে যাওয়া যাবে ।

রাজাভাতখাওয়া : বক্সা টাইগার প্রজেক্টের প্রবেশদ্বার রাজাভাতখাওয়া। অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য, বন, অর্কিড, বন্যপ্রাণী, পাখি ভরা এই স্থান ।
ট্রেনে নিউ জলপাইগুঁড়িতে এসে সেখান থেকে সড়কপথে এখানে আসা যায় । কিংবা নিউ জলপাইগুঁড়ি থেকে রাজাভাতখাওয়া রেলস্টেশন অবধি ট্রেনেও আসতে পারেন ।

দেউলঘাটা : দেউলঘাটা পুরুলিয়া থেকে ৩২ কিলোমিটার দুরে অবস্থিত আড়ষা থানার অন্তর্গত একটি প্রত্নস্থল | দেউলঘাটার অন্যতম আকর্ষণ দেউল মন্দির ও প্রস্তরনির্মিত মূর্তি যেগুলো এখানকার ছোট ছোট কক্ষে রাখা হয়েছে ।
হাওড়া থেকে ট্রেনে পুরুলিয়া হয়ে সড়কপথে ৩২ কিমি যেতে হবে । নিকটবর্তী জয়পুর স্টেশন হয়েও যাওয়া যায় ।
…………………………………………………….

Subscribe EVERYTHING RECORDED :

Contact with me on my Facebook page :

………………………………………………………
#unknowntraveldestinationsinwestbengal..(read more)



CHECK OUT MORE: Top Travel Destinations

EXPLORE MORE: Travel Tips

About the author: Travel News

Related Posts

Sightseeing Pass TripAdvisor